সোমবার, ১৭ মে ২০২১, ০৯:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম
কাউখালী আবাসনের বঞ্চিত শিশুদের ঈদের নুতন পোশাক দিলেন ইউএনও ঈদ মোবারক। দৈনিক শীর্ষ সংবাদ পিরোজপুরে অসহায় কর্মহীন মানুষের পাশে “ফ্রেন্ডস’ ৯৭ পিরোজপুর” নেছারাবাদে সাত বছর বয়স থেকে পুরো ত্রিশ রোজা রাখছে মারিয়াম স্বরূপকাঠিতে বাবার মৃত্যুর শোক কাটতে না কাটতেই ফেরিঘাটে পদদলিত হয়ে ছেলের মর্মান্তিক মৃত্যু স্বরূপকাঠিতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর অনুদান পেলেন ৪৬ ব্যাক্তি       দুই কজি গাঁজা সহ মাদক ব্যাবসায়ী গ্রফতার স্ত্রীর পরকীয়া ধরতে গিয়ে স্বামী প্রেমিকের হাতে নির্যাতনের শিকার নেছারাবাদে সারেংকাঠী ইউনিয়নে ভিজিএফের নগদ অর্থ বিতরন স্বরূপকাঠিতে বোরো ধান- চাল সংগ্রহ শুরু

নেছারাবাদে জাইকার অর্থায়নে দেয়া এ্যম্বুলেন্স তিন বছরে ব্যাবহার হয়নি

আনোয়ার শীর্ষ সংবাদ ডেস্ক
  • প্রকাশের সময়ঃ সোমবার, ১২ এপ্রিল, ২০২১
  • ১৪৬ জন দেখেছেন

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সীর (জাইকার) অর্থায়নে দেয়া এ্যম্বুলেন্সের সুবিধা থেকে বঞ্চিত নেছারাবাদ উপজেলা বাসি। মুমূর্যূ রোগীদের জন্য দ্রুত সময়ের মধ্যে উন্নত সেবার ব্যাবস্থা করা এবং গর্ভবতী মহিলাদের স্বাস্থ্য কমপেক্সে পৌছে দেওয়ার জন্য (জাইকার অর্থায়নে) ত্রিশ লক্ষ টাকা ব্যায়ে নির্মিত এ্যম্বুলেন্স গুলো।যাকিনা গত তিন বছওে রোগিদের সেবায় ব্যাবহার করা সম্ভব হয়নি। উপজেলার দশ ইউনিয়নে ১০টি ব্যাটারিচালিত এ্যম্বুলেন্স এবং নেছারাবাদ স্বাস্থ্য কমপেক্সে ১টি নৌ এ্যম্বুলেন্স দেয়া হয়েছে যেগুলো অজন্তে আর অবহেলায় পড়ে আছে গোয়াল ঘরের পাশে,আবার কোনটির স্থান হয়েছে গাছ তলায়,কোন টি জরাজীর্ণ অবস্থায় ঘরের কোনে বা স্টোররুমে পড়ে আছে।

এ্যম্বুলেন্স গুলো উদ্ভোধনের সময় উপস্তিত সাধারন মানুষের মাঝে খুশির আমেজ লক্ষ করা গেছিলো, কিন্তু কোন ড্রাইভার না থাকায় ইউনিয়ন বাসি এর সুফল ভোগ করতে পারেনি একদিনের জন্য । লক্ষ‘ লক্ষ টাকা ব্যায় নির্মিত এ্যম্বুলেন্স গুলোর বর্তমান অবস্থা সরজমিনে দেখতে গেলে দেখা যায়, অযন্তে অবহেলায় পড়ে আছে এ্যম্বুলেন্স গুলো।

স্বরূপকাঠী সদর ইউনিয়নের এ্যম্বুলেন্সটি দেখতে পাওয়া যায় একজন চৌকিদারের বাড়ীতে গোয়াল ঘরের পাশে। কিন্তু এ্যম্বুলেন্সের ভেতর ব্যাটারি, মটর ,মূমুর্ষ রোগির জন্য ব্যবহারিত অক্সিজেন সিলিন্ডার কোন কিছুই পাওয়া যায়নি। কুড়িয়ানা ইউনিয়ন পরিষদের এ্যম্বুলেন্সটি পাওয়া যায় চেয়ারম্যানের খাশ লোক শ্বপনের বাড়ীর আম গাছ তলায়, এ্যম্বুলেন্সেরটির অবস্থা একই রকম ভেতর বসার সিট,ব্যাটারি,মটর,অক্সিজেন সিলিন্ডার কোন কিছুই পাওয়া যায়নি। জিনিস পত্র না থাকার কারন যানতে চাইলে বলে ব্যাটারিতে চার্জ নাই মটর নষ্ট হয়ে গেছে,আক্সিজেন সিলিন্ডার কোথায় আছে বলতে পারেনি। জলাবাড়ী ইউনিয়ণ,সমুদয়কাঠী ,সোহাগদল,সারেংকাঠী,সুটিয়াকাঠী ইউনিয়নের এ্যম্বুলেন্স গুলোর একই অবস্থা । তবে বলদিয়া, গুয়ারেখা এবং দৈহারি ইউনিয়নের এ্যম্বুলেন্স তিনটি পাওয়া গেছে হল রুমের ভেতর।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য প.প কর্মকর্তা ডা.ফিরোজ কিবরিয়া বলেন, গত ২০১৭-১৮ অর্থ বছরে “জাপান ইন্টারন্যাশনাল কো- অপারেশন এজেন্সীর (জাইকার)”সহায়তায় ১টি নৌ এ্যম্বুলেন্স দেয়া হয়েছে এবং দশ ইউনিয়নে ১০টি ব্যাটারিচালিত এ্যম্বুলেন্স দেয়া হয়েছে রোগী বহনের জন্য।কিন্তু কোন চালক বা ড্রাইভার না থাকায় এটি একদিনও ব্যবহার করা সম্ভব হয়নি।নৌ এ্যম্বুলেন্স যে দিন দেয়া হয়েছে সেদিন থেকে ঘাটে বাঁধা আছে ব্যাবহার করা হয়নি।

এ ব্যাপারে নেছারবাদ উপজেলা নির্বাহী কর্মবর্তা বলেন,২০১৭/১৮ অর্থ বছরে জাইকার সহায়তায় স্বরূপকাঠি উপজেলায় দশ ইউনিয়নে ১টি ব্যাটারি চালিত এ্যাম্বুলেন্স এবং নেছারাবাদ স্বাস্থ্য কমপেক্সে ১টি নৌ এ্যম্বুলেন্স দেয়া হয়েছিলো।এগুলোর ড্রাইভার না থাকায় ব্যাবহার করা সম্ভব হয়নি। এগুলোর বর্তমান কি অবস্থা তাদের সাথে আলাপ করে দেখেছি,তারা বলেছেন, এ্যম্বুলেন্স গুলো ঐ অবস্থায় রাখা আছে তবে ড্রাইভার না থাকা এবং অব্যাস্থাপনার কারনে সেগুলো ব্যাবহার করা সম্ভব হয়নি।

শেয়ার করুন

একই ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2020 dailyshirshosongbad
Developed By NCB IT