রবিবার, ০৭ মার্চ ২০২১, ১১:১৩ পূর্বাহ্ন
শিরোনাম
নির্বাচন ব্যতিত সরকার পরিবর্তন এবং সুসংহত করা সম্ভব নয়-শেখ ছালাউদ্দিন ছালু নাজিরপুরে একই ডোবায় পড়ে ২ শিশুর মৃত্যু।দৈনিক শীর্ষ সংবাদ ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকার মনোনয়ন প্রত্যাশী বাশার স্বরূপকাঠী পৌরসভার ৮নং ওয়ার্ড কাউন্সিলর সিরাজুল মুনির স্বরূপকাঠিতে উপজেলা নির্বাহী অফিসারের বিরুদ্ধে মহিলা ভাইস চেয়ারম্যানের সংবাদ সম্মেলন নাজিরপুরের শেখমাটিয়া ইউনিয়নের বাবুরহাট বাজার ব্যাবসায়ী সমিতি ২০২১ নির্বাচন অনুষ্টিত।দৈনিক শীর্ষ সংবাদ পিরোজপুর জেলার নাজিরপুরে দুর্ঘটনায় নির্মাণ শ্রমিকের মৃত্যু, গুরুতর আহত-২।দৈনিক শীর্ষ সংবাদ স্বরূপকাঠি উপ‌জেলা প‌রিষদের পক্ষ থেকে ভাষা শ‌হীদ বেদীতে শ্রদ্ধা জানায়নি গুয়ারেখায় অসহায় ও দরিদ্রদের মঝে শীতবস্ত্র বিতরণ জাতির পিতার কবর জিয়ারত করলেন বরিশাল বিভাগীয় সাংবাদিক পরিষদ

স্বরূপকাঠীতে বোম্বাই মরিচ চাষ করে স্বাবলম্বী হয়েছে অনেক কৃষক

আনোয়ার শীর্ষ সংবাদ ডেস্ক
  • প্রকাশের সময়ঃ বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৮৪ জন দেখেছেন

পিরোজপুরে স্বরূপকাঠি উপজেলায় আটঘর ,কুড়িয়ানা, মাহামুকাঠি, সংগীতকাঠি, আদাবাড়ী, জিন্দাকাঠিসহ এবং কামারকাঠি, ইদিলকাঠি সহ বিখিন্ন এলাকায় ব্যাপকভাবে শুরু হয়েছে বোম্বাই জাতের মরিচের চাষ।


এ মরিচের পাশাপাশি বাড়তি আয়ের আশায় অনেকে একই জমিতে চাষ করছেন পুঁইসহ বিভিন্ন ধরণের শাক। এ মৌসুমে বোম্বাই মরিচ ও পুঁইশাক বিক্রি করে দেড় থেকে দুই কোটি টাকা আয় হবে বলে আশা করছেন কৃষক ও সংশ্লিষ্টরা।২০ শতাংশ জমিতে বোম্বাই মরিচ চাষ করতে করচ হয় আশি থেকে নব্বাই হাজার টাকা।
উপজেলা কৃষি কর্মকর্তা চপল কৃষ্ণ নাথ জানালেন,বেশি স্বাধ গন্ধ এবং বেশি ঝালের কারনে অত্র এলাকা তথা বরিশাল অঞ্চলের মোম্বাই মরিচের ব্যাপক চাহিদা রয়েছে।এলাকার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন অঞ্চলের বাজারে বোম্বাই মরিচ, স্বরূপকাঠি থেকেই সরবরাহ করা হয়। তাই অধিক উৎপাদনের জন্য চাষিদের ঋন সহ বিভিন্ন ধরনের পরামর্শ দিয়ে থাকি।
১৯৮০ সাল থেকে স্বরূপকাঠিতে বোম্বাই মরিচ চাষ শুরু হয়। এ বছর এ অঞ্চলে প্রায় ৮০ হেক্টর জমিতে এ জাতের মরিচের আবাদ করা হয়েছে।

শেয়ার করুন

একই ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2020 dailyshirshosongbad
Developed By NCB IT